প্রক্সিমিটি সেন্সরটি আপনার ফোনের বাহিরে থাকতে দেখতে পাওয়া যায়। এটি আপনার ফোনের সামনের ক্যামেরা বা উপরের স্পিকারের আসেপাশে দেখাতে পাওয়া যায়। এই সেন্সরটি আপনার ফোনের স্ক্রীন থেকে আপনার দূরত্ব মাপার কাজ করে থাকে। যেমন যখন আপনি কোন কলে থাকেন এবং আপনার ফোনটি কানে রেখে কথা বলতে থাকেন তখন আপনার ফোনের স্ক্রীনের লাইট বন্ধ হয়ে যায়। এতে দুটি সুবিধা হয়। এক হলো আপনার ব্যাটারি লাইফ সেভ হয় এবং দ্বিতীয়ত আপনি যখন কানে ফোন লাগিয়ে কলে থাকেন তখন জেনো আপনার চেহারা লেগে কলটি কেটে না যায় বা হোল্ড হয়ে না যায় বা যেকোনো অপশন ক্লিক হয় না যায় এর জন্য স্ক্রীনের লাইট বন্ধ হয়ে যায়।

এছাড়াও দেখবেন হয়তো আজকাল মটরোলার ফোন গুলোতে একটি নয় বরং ৩-৪ টি প্রক্সিমিটি সেন্সর লাগানো থাকে। যখন ফোনের উপর থেকে হাত ভাসিয়ে নিয়ে যাবেন তখন আপনার ফোনের স্ক্রীন অন হয়ে যাবে তো আপনি সেখানে নোটিফিকেশন ইত্যাদি দেখতে পাবেন। আবার এই রকম অনেক অ্যাপ আছে যারা প্রক্সিমিটি সেন্সর ব্যবহার করে বিভিন্ন কাজ সম্পূর্ণ করে থাকে। যেমন ফোনের উপর থেকে হাত উড়িয়ে কল রিসিভ করা, হাতের ইশারায় সেলফি উঠানো ইত্যাদি।

প্রক্সিমিটি সেন্সর সাধারনত একটি ইনফ্রারেড লাইট ছুড়ে মারে তারপর সেই লাইট আবার কতটা সেন্সরের কাছে ফিরে আসে বা আসে কি না তা নির্ণয় করে নির্ধারণ করে আপনি বা যেকোনো জিনিষ ফোনটির কাছ থেকে কতটা দূরে বা কাছে।

Post a Comment

Previous Post Next Post