আসসামুআলাইকুম আশা করি সকলেই ভালো আছেন, ধন্যবাদ আমাদের সাথে থকার জন্য। আজকে আমরা কথা বলবো ফাস্ট চার্জার নিয়ে। ফাস্ট চার্জার কি কিভাবে কাজ করে বিস্তারিত আলোচনা করবো । বক বক না করে চলুন আসল কথায় আসি।

ফাস্ট চার্জার কি ?
নাম থেকেই বুঝতে পারছেন যেই জিনিসটা স্মার্টফোনকে তাড়াতাড়ি চার্জ করে তাকেই বলা হয় ফাস্ট চার্জার। কিন্তু না এখানেই শেষ না এই ফাস্ট চার্জার কে এক একটা কম্পানি একেক নামে ডাকে কেই বলে কুইক চার্জার, কেউ বলে ভুক চার্জার, কেউ বলে Adative Fast Charger আসলে এইগুলো কি মিন করে চলুন জেনে নেওয়া যাক।


ফাস্ট চার্জারের ইতিহাসঃ
এই তাড়াতাড়ি চার্জ করার বিষয় টা শুরু হয় ২০১৩ সালে, যখন Qualcom তাদের একটি নতুন টেকনোলজি রিভিল করে যার নাম হচ্ছে কুইক চার্জ 1 এবং এটি ছিলো ১০ ওয়াট এর একটি চার্জার। আগের যে চার্জার ছিলো সেগুলো ছিলো ৫ওয়াট বা তার চেয়ে একটু বেশি। যখন ১০ ওয়াট এর হলো তখন ফোনগুলো আরো দ্রুতো চার্জ হতে শুরু করলো। আর তখন থেকেই শুরু হলো ফাস্ট চার্জারের কাহিনী।

প্রশ্নঃ এখন অনেকেই বলতে পারে ১৮ ওয়াট এর একটি ফাস্ট চার্জার আপনি যেকোন ফোনে লাগিয়ে দিলে কাজ করেব কিনা?
উত্তরঃ না,
কারন হচ্ছে সেই ফোনের ও Capability থাকতে হবে ১৮ ওয়াট কে Absorve করার মতো। যেই ফোনটি ফাস্ট চার্জার সাপোর্টেড না সেই ফোনে ফাস্ট চার্জার লাগালেও কোন লাভ হবে না।

প্রশ্নঃ অনেকেই বলতে পারেন ফাস্ট চার্জার সাপোর্টেড না এমন ফোনে ফাস্ট চার্জার লাগিয়ে দিলে ফোনের ক্ষতি হবে কিনা।
উত্তরঃ না ক্ষতি হবে না।
কারন হলো ফোনে এমন একটি টেকনোলজি লাগানো থাকে যার মাধ্যমে ফোন চার্জারের সাথে কমউনিকেট করে। যেমন চার্জার বলে আমি ১৮ ওয়াট সাপ্লাই দিতে পারবো কিন্তু ফোন বলে আমি ১৮ ওয়াট নিতে পারবো না আমি ১০ ওয়াট নিতে পারবো তখন চার্জার বলে ওকে ১০ ওয়াট ই নাও এইজন্য সেইরকম কোন প্রব্লেম হয় না।
কিন্তু সব কম্পানি গুলোই বলে ফোনের সাথে যেই চার্জার গুলো থাকে সেই সেম ওয়াট এর চার্জার ব্যবহার করার জন্য।

প্রশ্নঃ একেকটি কম্পানি একেক নামে ডাকে সেটার কারন কি?
উত্তরঃ সবগুলো আসলেই একই জিনিস, একেকটি কম্পানি একেকটা নামে ব্র্যান্ডিং করে এই জন্য একেকটি কম্পানি একেক নামে ডাকে।

আশা করি আপনাদের ফাস্ট চার্জিং নিয়ে অনেক কিছুই ক্লিয়ার।

এইরকম নিত্য নতুন টিপস এবং ট্রিক্স পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। আমাদের সকল আপডেট পেতে চোখ রাখতে পারেন আমাদের ফেসবুক পেজে। এতক্ষন সাথে থাকার জন্য ধন্যবাদ।
আমাদের ফেসবুক পেজের লিংকঃ ফেসবুক পেজ

Post a Comment

Previous Post Next Post