আপনি আপনার স্মার্টফোনটি কোথায় রেখেছেন মনে করতে পারতেছেন না, হয়তো পড়ে আছে কোন না কোন যায়গায় আপনি খুজে পাচ্ছেন না। অথবা তৃতীয় কোন ব্যাক্তির হাতে পড়েছে আপনার মোবাইলটি। এই পরিস্থিতিতে গুগোল এর "Find My Device" নামের ফোন ট্র‍্যাকিং সলিউশন ব্যাবহার করে আপনি আপনার ডিভাইসটি খুজে পেতে পারেন।

আপনার ডিভাইসটি খুজে পেতে হলে আপনাকে ৫ টি ধাপ অতিক্রম করতে হবে।

১।
প্রত্যেকটি অ্যান্ড্রয়েড ডিভাইস চালু করতে একটি Gmail এর দরকার হয়। সেই জিমেইল এবং পাসওয়ার্ড মনে থাকতে হবে আপনার। যদি মনে থাকে তাহলে যেকোন একটি কম্পিউটার থেকে প্রথমে https://www.google.com/android/find এটি লিখুন। এবং সেখানে আপনার জিমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন, লগইন সাকসেসফুল হলে "Find My Device" নামে একটি অপশন মিলবে। যা Accept করার মাধ্যমে প্রাথমিক কাজ শেষ হবে।

২।
ডিভাইসের লোকেশন অপশনটি অবশ্যই চালু থাকতে হবে না হলে গুগল Tracking Solution কাজ করবে না। সার্ভারে আপনার মোবাইলের ব্র‍্যান্ড ও মডেল নম্বরটি দেখে সেটি খুজে নেবে গুগল ম্যাপ। মোবাইল থেকে পাওয়া তথ্য সার্ভারের মাধ্যমে গুগল ম্যাপে দেখিয়ে দেওয়া হবে। সম্ভাব্য কাছাকাছি লোকেশন দেখানো হবে।

৩।
হারানো ডিভাইসটি যদি আশেপাশের এলাকাতে দেখানো হয়, সেক্ষেত্রে প্লে সাউন্ড অপশনটি ব্যবহার করুন। অর্থাৎ কম্পিউটার থেকে হারানো ডিভাইসটিতে রিংটোন বাজানো যাবে। মোবাইলটি যদি Silent মুডে থাকলেও কোন সমস্যা নেই। ৫ মিনিট ধরে রিংটোন বাজতে থাকবে।

৪।
যদি মনে হয় আপনার ডিভাইসটি আর খুজে পাওয়া যাবে না তাহলে এই সলিউশন এর মাধ্যমে মোবাইল লক করে দেওয়ার ব্যাবস্থা নেওয়া যাবে। কম্পিউটারে বসে থেকেই একটি পাসওয়ার্ড দিয়ে আপনার মোবাইলটি লক করে দিতে পারবেন। মোবাইলটি খুজে পাওয়া সম্ভব হলে একই পাসওয়ার্ড দিয়ে আনলক করা যাবে।

৫।
আপনার মোবাইলটি যদি খুজে পাওয়া সম্ভব না হয়। সেক্ষেত্রে "Find My Device" অপশন কাজে লাগিয়ে হারিয়ে যাওয়া ডিভাইসে থাকা গুরুত্বপূর্ণ তথ্য যেন অন্য কারো হাতে না পড়ে সে ব্যবস্থা নেওয়া যাবে। Tracking Solution এর Erase Data অপশন ব্যবহার করে ডিভাইসের সকল তথ্য কম্পিউটারে বসে থেকে মুছে ফেলতে পারবেন ডিভাইসটি অফলাইন থাকলেও অনলাইন এ আসার সাথে সাথে সব তথ্য মুছে যাবে। গুগল এর সিস্টেম ব্যবহার করে ডিভাইসটি খুজে পাওয়ার আর কোন উপায় খোলা থাকবে না। তবে অন্যভাবে খুজে পেলে একই জিমেইল আইডি দিয়ে ডিভাইসটি ব্যবহার করা যাবে।

এসব সুবিধা পাওয়ার জন্য কিছু শর্ত মানতে হবে।

১। মোবাইলের লোকেশন অন থাকতে হবে।
২। মোবাইলে Update Google App Install থাকতে হবে।
৩। মোবাইলটি চালু ও ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

নিত্য নতুন এইরকম টিপস এ্যন্ড ট্রিক্স পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে । কানেক্টেড হতে পারেন আমাদের ফেসবুক পেজে, সকল ধরনের আপডেট আমাদের ফেসবুক পেজে পাবেন।

ফেসবুকে পেজ লিঙ্কঃ  BDMAG24.COM  


Post a Comment

Previous Post Next Post